সেবা

0 comment 50 views

সেবা বলতে আমরা সাধারণত মানুষের শুশ্রূষা কিংবা উপকার করাকে বুঝি। কিন্তু মজার ব্যাপার হলো সেবা আসলে অন্যের উপকার করা নয়। সেবা হলো সেটিই যে কাজটি করে আপনি মানসিক ভাবে তৃপ্তি অনুভব করবেন। তবে সেবার সঙ্গে অন্যের উপকারের একটা যোগ আছে। যোগটা হলো যেসব কাজে অন্য মানুষ সুবিধা পাবেন কিংবা তার উপকার বিদ্যমান থাকবে সেটিই সেবা। একটি নিরন্ন মানুষকে আপনি খাবার বা অর্থ সরবরাহ করলেন- এটি যেমন সেবা, তেমনি কাউকে ধরে রাস্তা পার করিয়ে দিলেন- সেটিও সেবা।

এখানে আপনি কি ধরনের উপকার করলেন সেটি বিবেচ্য নয়, আপনার যে অন্যকে সাহায্য করার মানসিকতা, সেটিই বিবেচ্য।

আজকাল অবশ্য সেবা পণ্যও হয়েছে। অর্থের বিনিময়ে আপনি নানা রকমের সেবা কিনতে পারবেন। ঠিক এই কারণেই আমরা আমাদের প্রতিষ্ঠানের পরিচয়ে ‘একটি অলাভজনক প্রতিষ্ঠান’ বাক্যটি জুড়ে দিয়েছি। বর্তমান মুক্তবাজার অর্থনীতির যুগে শিক্ষা থেকে সেবা- সবই পণ্য হলেও আমরা মনে করি সেবা পণ্য নয়, হতে পারে না। তেমনি শিক্ষাও তাই। শিক্ষাও পণ্য নয়। শিক্ষা তো মৌলিক অধিকার। আর সেবা হলো মানবিকতা।

আমি ও আমরা আমাদের প্রতিষ্ঠানের মাধ্যমে মানুষকে সেবা করে যেতে চাই। আপনাদের কাছে এই আমাদের অঙ্গীকার। সেবা করলে সবচেয়ে বড় যে লাভটি হয়, সেই লাভটির দিকে আমাদের বড় লোভ। সেই যে সেবার সংজ্ঞা যেটা বলছে, মানসিক তৃপ্তি- আমাদের এই মানসিক তৃপ্তিই চাই।

Leave a Comment

You may also like

Copyright @2023 – All Right Reserved by Shah’s Writing