সামাজিকতার যে প্রেক্ষাপট

0 comment 24 views

বর্তমানের সামাজিকতার যে প্রেক্ষাপট, সে বাস্তবতায় নিজের পরিবারের বাইরে অন্য কাউকে গুরুত্ব না পাওয়াটাকে আমি মোটেও ব্যর্থতা মনে করি না।

সামাজিক পরিবর্তন একটি প্রতিষ্ঠিত ব্যাপার। প্রবহমান নদীর মতো সমাজ প্রতি মুহূর্তেই ছুটে চলে। এই ছুটে চলার মধ্য দিয়েই সামাজিক প্রথা, রীতিনীতি, মূল্যবোধ, সংস্কৃতি, সামাজিক কাঠামো পরিবর্তিত হতে থাকে। এই পরিবর্তন অপরিহার্য। আর এভাবেই অনেক অনেক চড়াই উৎরাই পেরিয়ে তৈরি হয়েছে আজকের সমাজ ব্যবস্থা।

কিন্তু যেটির কোনও পরিবর্তন হয় নি, সেটি হলো সম্পর্ক। কেননা সম্পর্কের কারণেই মানুষ ঐক্যবদ্ধ হয়েছে এবং গড়ে তুলেছে সমাজ ব্যবস্থা। সমাজ ব্যবস্থাকে নিরাপদ করতে তৈরি করেছে আইন।

আমাদের প্রধান সম্পর্ক কেবল নয়, আমাদের পরিচয়টিই আমাদের পরিবার। সেকারণে পরিবার গুরুত্ব পাবেই। আবার নতুন পরিবার গড়তে নতুন নতুন সম্পর্কও গড়ে উঠবে। সেকারণে পরিবারের বাইরে অন্য কাউকে গুরুত্ব না পাওয়া ব্যর্থতা নয় আমার কাছে।

তারমানে এই নয় অন্য সম্পর্কে ছোট করা যাবে। মোটেও তা নয়। কিন্তু আমার কাছে আমার পরিবারের গুরুত্বটাই প্রধান। তবে মনে রাখতে হবে, সব সম্পর্কেরই আলাদা মূল্য থাকে। সে মূল্য আপনাকে অবশ্যই পরিশোধ করতে হবে।
ভালো থাকবেন😊ভালোবাসবেন

Leave a Comment

You may also like

Copyright @2023 – All Right Reserved by Shah’s Writing