সমাজ সুন্দর, মিথ্যা সুন্দর নয়

0 comment 69 views

সত্য বলাটা আজকাল খুব ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। শুধু যে ঝুঁকিপূর্ণ, তা নয়, ঝামেলাও পড়তে হয়। স্বাভাবিক ভাবেই কেউ ঝামেলা চাইবেন না। ঝুঁকিও নিতে চাইবেন না নিঃসন্দেহে। সেকারণে অনেকেই সত্য বলাকে এড়িয়ে যেতে চান। নিশ্চিত ভাবে অনেকে এড়িয়ে যানও। কেন এড়াবেন না? শুধু শুধু ঝামেলায় কেন জড়াবেন কেউ! এখন তো আর সত্য যুগ নয় যে সত্য মানুষজন জীবন বাজি রেখে সত্য প্রতিষ্ঠায় নেমে পড়বেন! তাই এড়িয়ে চলাটাই ভালো- তাই না?

কিন্তু প্রশ্নটি হলো সমাজ কি চায় সত্য শুনতে?

সমাজ তো একটা ব্যবস্থা। এই ব্যবস্থায় অনেকগুলো মানুষ মিলে কিছু নিয়ম-কানুন প্রতিষ্ঠা করে। তারপর সকলে একসঙ্গে বাস করতে একটা পরিবেশ গড়ে তোলে। এই পরিবেশ নিজেদের সুবিধা অনুযায়ী তৈরি করা হয়।

সেকারণে একসময়ে মিথ্যা বলাটা অসুবিধা ছিল। এখন সত্য বলাটা অসুবিধা হয়েছে। আর সমাজের সুরক্ষার যে নিয়ম-কানুন তাকে তো রক্ষা করতেই হবে। এবং সমাজে থাকতে হলে আপনাকেও সমাজ যেটি শুনতে চায় সেটিই বলতে হবে। আপনাকে সমাজের চাহিদার দিকে লক্ষ্য রাখতে হবে। হোক না ভুল সেটি হোক না অন্যায়।

কিন্তু আমাকে ক্ষমা করবেন, আমি অপারগ। সমাজের সকল চাহিদা পূরণ করতে পারব না। যদি সত্য সুন্দর হয় তাহলে সমাজ কখনও অসুন্দর হতে পারে না। আমি সুন্দরের পক্ষে।

Leave a Comment

You may also like

Copyright @2023 – All Right Reserved by Shah’s Writing