লেবার ডে

0 comment 90 views

পুরো বিশ্ব জুড়েই মে মাসের এক তারিখে পালন করা হয় মে দিবস। মে দিবস হলো আন্তর্জাতিক শ্রমিক দিবস। কিন্তু আমেরিকায় ‘লেবার ডে’ পালন করা হয় সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহের প্রথম সোমবার।

ইতিহাস ঘাটাঘাটি করে জানা গেল, আঠারো শতকের পর যখন আমেরিকান শ্রমিকরা ক্ষেত-খামারের কাজ ছেড়ে কারখানায় কাজ করতে শুরু করল, তখনই ‘লেবার ডে’র গোড়াপত্তন হয়েছিল।

বিষয়টা হলো, শ্রমিকদেরকে দিনে ১২ ঘণ্টা তে বটেই সপ্তাহের সাত দিনই কাজ করতে হতো। এর প্রতিবাদে শ্রমিকরা আস্তে আস্তে একটু একটু করে নিজেদের সংগঠিত করতে লাগলে। তারা তাদের বারো ঘন্টা শ্রম কমিয়ে আট ঘণ্টা করার দাবি তুলল।

তার সঙ্গে ন্যায্য পারিশ্রমিক ও কাজের পরিবেশ নিশ্চিত করার দাবিও যুক্ত হলো। সেসময়ের ইউনিয়ন নেতারা তাদের কাজের প্রাপ্য সম্মান ও ছুটির জন্য কর্তৃপক্ষের প্রতি চাপ প্রয়োগ অব্যাহত রাখতে থাকে। এরপর শ্রমিকদের আন্দোলনের ফলে ১৮৯৪ সালে কংগ্রেস একদিনের জাতীয় ছুটি ঘোষণা করল। কংগ্রেসের এই সিদ্ধান্তে সাধারণ মানুষ দারুণ উচ্ছ্বাসিত হলো। তারা শ্রমিকদের যৌক্তিক দাবি প্রতিষ্ঠিত হওয়ার আনন্দে প্যারেড, পিকনিকসহ নানান অনুষ্ঠানে আয়োজনে সেদিন উদযাপন করেছিল।

আজকে সেই শ্রমিকদের দাবি প্রতিষ্ঠিত হওয়ার দিন। এদিনটির পরিচয় এখন ‘লেবার ডে’। আজকে পুরো আমেরিকা জুড়ে সকলে লম্বা ছুটি উপভোগ করে। আমারও ছুটি আজ। তাই ভাবলাম সে ছুটির ইতিহাসটা ঘাটাঘাটি করি।

মূল কথাটা হলো, মানুষকে তার অধিকারটা দিতে হবে। দিতে হবে তার পরিশ্রমের প্রাপ্য সন্মান।

Leave a Comment

You may also like

Copyright @2023 – All Right Reserved by Shah’s Writing