রমজান

0 comment 37 views

ইসলাম ধর্মের মাহাত্ম্য ও শ্রেষ্ঠত্ব হলো, এটা প্রত্যেক মানুষকে ধর্মীয় স্বাধীনতা প্রদান করে। রোজা ফারসি শব্দ , এর অর্থ উপবাস। রোজার আরবি প্রতিশব্দ হলো সওম। রোজা রাখার উদ্দেশ্য হলো, আল্লাহর সন্তুষ্টি লাভ করা, পাপ কাজ থেকে বিরত থাকা এবং নিজেদের কামনা-বাসনা নিয়ন্ত্রণের প্রশিক্ষণের মাধ্যমে সচেতন হওয়া। আল কুরআনে আল্লাহ বলেছেন, ‘হে ঈমানদারগণ, তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে। যেমন ফরজ করা হয়েছিলো তোমাদের পূর্ববর্তী লোকদের উপর। যেন তোমরা পরহেজগারি অর্জন করতে পার’।

ইসলাম ধর্ম অনুযায়ী পবিত্র মাহে রমজান মুসলমানদের একটি ধর্মীয় উৎসব এবং পাঁচটি ফরজের মধ্যে একটি অন্যতম ফরজ। ১২ মাসের একটি উত্তম এবং সর্বশ্রেষ্ঠ মাস রমজান।

কিন্তু বর্তমান যুগে সামাজিক যোগাযোগমাধ্যমে এসে “তারাবি ডান (Done), ইফতার ডান, সেহেরি ডান” লিখে স্ট্যাটাস দেওয়া রমজানের কোন্‌ অংশের পর্যায়ে পড়ে আমি বুঝতে পারি না। এসব স্ট্যাটাস কি রোজার স্ট্যাটাস বাড়ায়? অথবা কেউ কি কোনও ভাবে উপকৃত হয়?

যদি তা না হয়ে থাকে তাহলে লোকদেখানো রোজা-নামাজ না করাই ভালো বলে আমার মনে হয়। ধর্ম যদিও কোনও গোপন ব্যাপার নয়। উপরন্তু যেসব মুসলমান রোজা রাখেন না তাদেরকে রোজা রাখতে এবং মহান এই ইবাদত পালনে উদ্বুদ্ধ করতে দাওয়াত বা আমন্ত্রণ করা ওয়াজিব। রোজা একটি ফরজ ইবাদত,ইসলামে রোজার মর্যাদা খুব মহান- এটি তাঁদেরকে জানানো প্রয়োজন। কিন্তু
“তারাবি ডান (Done), ইফতার ডান, সেহেরি ডান”-এর মতো স্ট্যাটাস বিজ্ঞাপন প্রচার নয়।

Leave a Comment

You may also like

Copyright @2023 – All Right Reserved by Shah’s Writing