মায়া ও মানুষ

0 comment 71 views

মায়া ও মানুষ বা মানুষের মায়া কিংবা ভালোবাসা
মায়া একটা অদ্ভুত জিনিস। মায়া কখন কার সঙ্গে সেঁটে গিয়ে আপনাকে মায়াময় ডাকে ডাক দেবে, সেটি আপনি কেন- মায়া নিজেও জানে না।
বাংলা ভাষায় -প্রথম দর্শনে প্রেম বলে একটা কথা খুব প্রচলিত আছে। -প্রথম দর্শনে প্রেম ব্যাপারটা হলো জীবনে প্রথমবার দেখার সঙ্গে সঙ্গে প্রেমে পড়ে যাওয়া। আর প্রেমে পড়ে যাওয়ার মানে হলো, আপনার আর তাকে ছাড়া চলবে না।
এইটি কি সকল ক্ষেত্রে সঠিক? আমার সেটা মনে হয় না। মায়া ব্যাপারটা আসলে সেক্যুলার। মায়া ধর্ম কর্ম কাল মানুষ কিছুই দেখে না, ভাবেও না। মায়া শব্দটির আভিধানিক অর্থ হলো মমতা বা স্নেহ।
হঠাৎ কাউকে দেখে আপনার অভ্যন্তরে মমতার উদ্রেক হলো, কিংবা আপনি তার জন্যে মায়া অনুভব করলেন- এইটিই সেই প্রথম দর্শনে প্রেম। বিশ্বাস করুন, এই প্রেমের সঙ্গে কেবলই অন্তরের যোগ। এর সঙ্গে বাহ্যিক আর কোনো কিছুরই কোনো রকম যোগ নেই।

এমন কি হয় না যে হঠাৎ আপনি একদিন এমন কারও মুখোমুখি হলেন যার সঙ্গে আপনা কোনো কালেই পরিচয় ছিল না, কিন্তু আপনার তাকে খুব আপন মনে হলো। তার জন্যে আপনার বুকের গহীনের কোনো একখানে হাহাকার করতে লাগল। জরুরি নয় তাকে আপনার আপনজন হতে হবে।
এই-ই মায়া। এই মায়া ভালোবাসারই প্রতিরূপ। এবং ভালোবাসাই হলো মানুষের সত্যিকার পরিচয়। যিনি ভালোবাসতে পারেন না- আমরা মানুষেরা মনুষ্য সমাজের বলে স্বীকৃতি দিই না। তারমানে যিনি মানুষ তার ভেতরে মায়া থাকতে হবে। থাকতে হবে মানুষকে ভালোবাসতে পারার যোগ্যতা।

Leave a Comment

You may also like

Copyright @2023 – All Right Reserved by Shah’s Writing