ব্যথা

0 comment 62 views

ব্যথা আসলে কি? ব্যথা হলো খুব একটি অপ্রীতিকর অনুভূতি। ব্যথা দু রকম হয়। একটি শারীরিক, অন্যটি মানসিক। শারীরিক ব্যথাকে চিকিৎসাবিজ্ঞান রোগের উপসর্গ বলে মনে করে। যেমন ধরা যাক দাঁতব্যথা। অনেকেই বলে থাকেন দাঁতব্যথার মতো যন্ত্রণাদায়ক আর কিছুই নেই। হতেও পারে। যদি তাই হয়ে সেক্ষেত্রে আপনি এ বিষয়ে বিশেষজ্ঞ ডাক্তারের কাছে যাবেন, সে ডাক্তার আপনার ব্যথার কারণটি খুঁজে বের করবেন এবং ব্যথা উপশমের ওষুধ ও চিকিৎসা দেবেন।

কিন্তু মানসিক যন্ত্রণা? মানসিক যন্ত্রণা উপশমের কোনো ওষুধ নেই। হ্যাঁ, মানসিক রোগের জন্যে ডাক্তার আছেন বটে, তাদের কাছে গেলে তারা ওষুধও দেন। কিন্তু সেসব ওষুধ নানা উপসর্গের ওষুধ। মানসিক কষ্ট, ব্যথা কিংবা যন্ত্রণা উপশমের ওষুধ নয়। তাছাড়া মানসিক ডাক্তারের কাছে কেউ তো তখনই যাবে যখন সে মানসিক সমস্যায় আক্রান্ত হবে। আর ধরুন কারও কোনো কথা কিংবা আচরণে কেউ কষ্ট পেল- তখন তো সে সঙ্গে সঙ্গে মানসিক ডাক্তারের কাছে ছুটবে না! তার রাগ হবে, মেজাজ খিটখিটে হবে, পরিবার কিংবা বন্ধুদের সঙ্গে অকারণ রূঢ় ব্যবহার করবে ও দূরে সরে যাবে।

এই যন্ত্রণা কি দাঁতব্যথা অথবা যে কোনো শারীরিক যন্ত্রণা থেকে কম না বেশি? আমার কাছে কিন্তু দুঃখ বোধ বা মনের গভীরে কষ্টটাই বেশি যন্ত্রণার। প্রিয় কারও ব্যবহারে অশ্রুসিক্ত হওয়ার মতো মানসিক যন্ত্রণা কি আর আছে এ পৃথিবীতে?

Leave a Comment

You may also like

Copyright @2023 – All Right Reserved by Shah’s Writing