প্রিয় নিউ ইয়র্ক

0 comment 69 views

নিউ ইয়র্কে প্রায়ই আমাকে অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়। আমন্ত্রণ পেলে সাধ্যমতো চেষ্টা করি উপস্থিত থাকতে। এমনি অনেক অনুষ্ঠানে কেউ কেউ আর্থিক সহযোগিতা কামনা করেন। তখন আমি চেষ্টা করি সহযোগিতার হাতটি বাড়িয়ে ধরতে।

কিন্তু অনুষ্ঠানে গিয়ে দেখা যায়, আয়োজকরা মঞ্চে টাঙানো বিশাল ব্যানারের কোথাও “সৌজন্যে” আমার বা আমার প্রতিষ্ঠানের নাম লিখে রেখেছেন। আয়োজকরা হয়ত আমার ভালো লাগবে ভেবেই কাজটি করেন। কিন্তু আমার ভালো লাগে না। আমার ভীষণ অপ্রস্তুত লাগে।

ইংরেজিতে “কার্টেসি বাই”-এর বাংলা করা হয়েছে “সৌজন্যে”। “কার্টেসি বাই” শব্দ দুটিতে “ইউ পোলাইটি সেয়িং দ্যাট দে পেইড ফর ইট”।

তারমানে আয়োজকরা অনুষ্ঠানে উপস্থিত সকলকে খুব ঘটা করে জানাচ্ছেন, এই অনুষ্ঠানের খরচ আমার প্রতিষ্ঠান বা আমি বহন করেছি। আয়োজকদের এই প্রচারণা মোটেও সত্য নয়। আমি মোটেও তাদের আয়োজিত অনুষ্ঠানটির জন্যে কোনো অর্থ দিতে যাই নি। অনুষ্ঠানের সকল আয়োজন বস্তুত আয়োজকরাই করেছেন। তাদের সে প্রচেষ্টার অংশ হিসেবে তারা যখন আর্থিক সহযোগিতা চাইলেন, আমি আমার ক্ষুদ্র সাধ্য নিয়ে সাড়া দিলাম। আর সেটি একেবারেই খুব ব্যক্তিগত ভাবে। আমার কিংবা আমার প্রতিষ্ঠানের কোনো প্রচারের শর্ত তাতে ছিল না।

“সৌজন্য” মানে তো শিষ্টাচার। দাক্ষিণ্য বা বদান্যতা নয়। হতে পারে ওই “পোলাইটলি” তারা যে বলছেন “আই পেইড ফর ইট”- হয়ত এটা “সৌজন্যে” হয়ে গেছে।

কিন্তু বিজ্ঞাপন প্রচারের একটি শর্ত তো থাকবে। শর্ত না থাক, ওভাবে নাম প্রচারের জন্যে অনুমতিটুকু তো নিতে হবে। আমি তো সহযোগিতার হাত বাড়িয়েছি, নামের জন্যে তো দেই নি! তাহলে ওভাবে আমাকে অপ্রস্তুত করা কেন!

দয়া করে এ কাজটি আর না করতে বিশেষ ভাবে অনুরোধ করছি। করতে চাইলে অন্তত একবার জিজ্ঞেস করে নেবেন।

মনে রাখবেন, সহযোগিতা এবং বিজ্ঞাপন- সম্পূর্ণ আলাদা ব্যাপার।

Leave a Comment

You may also like

Copyright @2023 – All Right Reserved by Shah’s Writing