নিউ ইয়র্কে বিজ্ঞানমনস্ক লেখক ও ব্লগার অভিজিৎকে স্মরণ

0 comment 37 views

নিউ ইয়র্কে প্রদীপ প্রজ্বলনের মাধ্যমে স্মরণ করা হলো বিজ্ঞানমনস্ক লেখক ও ব্লগার অভিজিৎ রায়কে।

২৭ ফেব্রুয়ারি (রোববার) অভিজিৎ স্মরণে জ্যাকসন হাইটসের ডাইভারর্সিটি প্লাজায় উপস্থিত ছিলেন প্রবাসের বিভিন্ন শ্রেণি পেশার প্রবাসীরা।

প্রবাসী নাগরিক সমাজের ব্যানারে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা বলেন অভিজিৎকে হত্যা করলেও তার দর্শনকে হত্যা করা যাবে না । তারা আরও বলেন, ‘মুক্তিযুদ্ধের অর্জনকে ধ্বংস, অসাম্প্রদায়িক চেতনাকে হত্যা, মুক্তবুদ্ধির চিন্তাকে নিশ্চিহ্ন করে দেওয়ার জন্যই এসব হত্যাকাণ্ড করছে পরাজিত শক্তিরা।

তারা সরকারকে কঠোরভাবে এসব অপশক্তির মোকাবেলা করার আহ্ববান জানান, যেন আর কোন মুক্তচিন্তকের অপমৃত্যু না ঘটে। পাশাপাশি শিক্ষা ব্যবস্থা ছাড়াও বিভিন্ন সেক্টরে অসাম্প্রদায়িকতা ফুটিয়ে তোলার জন্য উপযুক্ত সমাজ ব্যবস্থা গড়ে তোলার জোড়ালো দাবি জানান ।

সমাবেশ থেকে বক্তারা অবিলম্বে অভিজিৎ হত্যার দৃষ্টান্তমূলক বিচার এবং বাংলাদেশে সব ধরনের সাম্প্রদায়িক রাজনীতি নিষিদ্ধের দাবি জানান।

কমিউনিটি অ্যাক্টিভিস্ট মিনহাজ সাম্মুর সঞ্চালনায় বক্তব্য দেন কমিউনিটি অ্যাক্টিভিষ্ট মিথুন আহম্মেদ, গোপাল স্যান্যাল, রূপসী বাংলা ও অনুস্বর সাংবাদিক শাহ্‌ জে. চৌধুরী, আব্দুল হামিদ, জাসদ নেতা নূর এ আলম জিকু ও ফটোসাংবাদিক রিংকু প্রমুখ।

Leave a Comment

You may also like

Copyright @2023 – All Right Reserved by Shah’s Writing