কে শুভাকাঙ্ক্ষি? কিংবা কারা?

0 comment 79 views

আপনি যদি জানতে চান, শুভাকাঙ্ক্ষি কি অথবা কে, তাহলে এর সোজা-সাপ্টা উত্তরটা হলো, যিনি আপনার কল্যাণ কামনা করেন, আপনার মঙ্গল চান, আপনার জন্যে শুভ আকাঙ্ক্ষা পোষণ করেন। এক কথায় যিনি আপনার হিতৈষী কিংবা শুভানুধ্যায়ী।

সেকারণে মানুষের জীবনে শুভাকাঙ্ক্ষি বড় কাঙ্ক্ষিত জন। কেননা সে কোনো সমস্যায় পড়লে শুভাকাঙ্ক্ষি জনটি ছুটে আসবেন, সহযোগিতার হাতটি বাড়িয়ে ধরবেন, আপনি সে হাতটি ধরলে তিনি সমস্যা থেকে আপনাকে টেনে তুলবেন। সেটিও যদি না পারেন তবে কাঁধে রাখবেন আপন নির্ভরতার হাত। আপনার হতাশা কাটাতে দুটো আশার কথা শোনাবেন। আপনি জানবেন আপনি একা নন, আপনার পাশে দাঁড়ানোর মতো আছেন কেউ একজন।

কিন্তু দেখুন, আমরা যে সমাজে বাস করি, আমাদের চারপাশ জুড়ে ছড়িয়ে আছেন অসংখ্য মানুষ। এই অসংখ্য মানুষদের মাঝে আপনার সত্যিকার শুভাকাঙ্ক্ষি কত জন আপনি কি বলতে পারবেন? আমার কিন্তু মনে হয় না। আর যদি আপনি হিসেব করে

কোনো সময় আপনি যখন দেখবেন আপনার জীবনকে জড়িয়ে চারপাশে অসংখ্য মানুষ। কিন্তু সত্যিকারের শুভাকাঙ্ক্ষির হিসেবটা করতে সেটি আপনার জন্যে মোটেও সুখকর হবে না। বরং সে হিসেবটি আপনার জন্যে হবে খুবই দুঃখজনক ঘটনা।

কিন্তু তারচেয়েও দুঃখজনক কি জানেন? সেটি হলো আপনি আপনার চারপাশ জুড়ে অসংখ্য শুভাকাঙ্ক্ষি রয়েছে বলে জানেন, দেখেনও, কিন্তু যখনই সেসব শুভাকাঙ্ক্ষীদের সংখ্যাটিকে আপনি হিসেব কষে বের করতে যাবেন, সেই হিসেব আপনাকে দারুণ ভাবে হতাশ করবে। কেননা ওই হিসেবের ফলাফল আপনার জন্যে মোটেই সুখকর হবে না। বরং উল্টোটাই হবে, সেটি- খুবই দুঃখজনক। আপনি দেখবেন, যাদেরকে এতগুলো শুভাকাঙ্ক্ষি ভেবে এসেছেন, তারা আসলে শুধুই দুধের মাছি।

ফলে শুভাকাঙ্ক্ষির সংখ্যাটি যতটা বৃহৎ হয়ে ওঠে আমার দুঃচিন্তাও ততটাই চক্রবৃদ্ধি হারে বাড়তে পেতে থাকে।

Leave a Comment

You may also like

Copyright @2023 – All Right Reserved by Shah’s Writing