এই পতাকা আমারও গর্ব, আমারও অহংকার

0 comment 42 views

বাংলাদেশের জাতীয় পতাকা কেবল লাল সবুজ জোড়া দেওয়া এক টুকরো কাপড় নয়। এই পতাকা আমাদের গর্ব, আমাদের অহংকার। লাল সবুজের পতাকায় আপনার যতটুকু অধিকার রয়েছে, আমারও ঠিক ততটুকুই অধিকার আছে। এই পতাকা আমরা পেয়েছি টানা নয়টি মাস ধরে রক্তক্ষয়ী যুদ্ধ করে। নয় মাসের যুদ্ধে আমরা অর্জন করেছি স্বাধীনতা। আমাদের পতাকা এই স্বাধীনতারই প্রতীক। একাত্তরে এই পতাকাই মুক্তিকামী জনসাধারণকে এক করেছিল। পতাকার লাল বৃত্তটি সকল দেশপ্রেমিক মুক্তিযোদ্ধার পবিত্র রক্তের প্রতীক।

তাই আমাদের জাতীয় পতাকা ও স্বাধীনতা যুদ্ধ পরস্পর সম্পর্কযুক্ত। স্বাধীনতা যুদ্ধের সময় এ পতাকা বাংলাদেশের মুক্তিকামী জনসাধারণকে একত্রিত করেছিলো। এ পতাকাতলে দাঁড়িয়ে দেশপ্রেমিক মুক্তিযোদ্ধারা শপথ করেছিল দেশমাতৃকাকে স্বাধীন করার জন্য। বীর শহিদদের রক্তের বিনিময়ে অর্জিত হয়েছে আমাদের স্বাধীনতা। পতাকার লাল বৃত্ত তাই সকল দেশপ্রেমিক মুক্তিযোদ্ধার পবিত্র রক্তের প্রতীক হয়ে আছে।

পাকিস্তানিরা বন্দুক তাক করে হুংকার দিয়ে ‘পাকিস্তান জিন্দাবাদ’ বলতে বলেছে। বন্দুকের নলের মুখে দাঁড়িয়ে থাকা মানুষটি চেঁচিয়ে বলেছে, ‘জয় বাংলা’। আমিও একজন বীর মুক্তিযোদ্ধার সন্তান। আমিও এই পতাকা নিয়ে গর্ব করি, অহংকার করি। করবই তো! কেন করব না বলুন তো!

Leave a Comment

You may also like

Copyright @2023 – All Right Reserved by Shah’s Writing