আমাদের একাত্তরের বন্ধুরা

0 comment 36 views

কোনো যুদ্ধই একলা লড়া যায় না। যুদ্ধে যেমন প্রতিপক্ষ থাকে, তেমনভাবে থাকে মিত্রপক্ষ। মিত্র তো বন্ধু। একটি জাতির স্বাধীনতা অর্জনের সময় তার মিত্রদের মিত্রতার ধরণ এবং অবদান অত্যন্ত তাৎপর্যপূর্ণ। বাংলাদেশের স্বাধীনতা অর্জনের ইতিহাসে বিদেশী মিত্রদের ভূমিকার কথা উদারভাবে উল্লেখ করা হয়েছে। প্রয়োজনের সময় তাদের অসাধারণ কৃতিত্বের জন্য অনেক বছর ধরে বাংলাদেশের এ সকল বন্ধুদের স্বীকৃতি দেয়া হয়েছে।

২০১১ সালে বাংলাদেশ ৬৫০ জন বিদেশী বন্ধু এবং প্রতিষ্ঠানের একটি তালিকা তৈরি করে। ২০১৩ সাল পর্যন্ত ২১টি দেশের ৩৩৮ জনকে সাতটি ধাপে পুরষ্কৃত করা হয়েছিল। তাঁদের মধ্যে ২২৫ জন ভারতীয়, ২৯ জন আমেরিকান, ১৭ জন পাকিস্তানি, ১৩ জন ব্রিটিশ, ১১ জন রাশিয়ান, ৯ জন নেপালি, ৮ জন জাপানি ও  ২ জন ফরাসি। পুরস্কারের  ক্যাটাগরি ছিল তিনটি। বাংলাদেশ স্বাধীনতা সম্মাননা বা বাংলাদেশ ফ্রিডম অনার, বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা বা বাংলাদেশ লিবারেশন ওয়র অনার, এবং বাংলাদেশ মুক্তিযুদ্ধের বন্ধু সম্মাননা বা ফ্রেন্ডস অব বাংলাদেশ লিবারেশন ওয়র অনার।

এ বছর বাংলাদেশের জাতীয় বিজয় দিবসের সুবর্ণ জয়ন্তীতে সেই সব বিদেশী বন্ধুদের মধ্যে উল্লেখযোগ্য  কয়েকজনকে সশ্রদ্ধ স্মরণ করা হয়েছে যারা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে একাত্তরের মুক্তিযুদ্ধে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিলেন।

Leave a Comment

You may also like

Copyright @2023 – All Right Reserved by Shah’s Writing